ফাগুন হাওয়ায়ঃ ইন স্প্রিং ব্রিজ (ট্রেইলার কথন)

ভাষা আন্দোলন আমাদের দেশের ইতিহাসে এক রক্তাক্ত অধ্যায়। মাতৃভাষা বাংলা নিয়ে লড়াইয়ের এক অনন্য অধ্যায় দেখেছে সেই ঐতিহাসিক দিনগুলি। আর সেই অগ্নিগর্ভ সময়কেই এবার ফ্রেমবন্দি করতে চলেছে আমাদের দেশীয় সিনেমা- ‘ফাগুন হাওয়ায়’। মুগ্ধতা ছড়িয়ে গত রবিবার বিকেলে (২০শে জানুয়ারি, ২০১৯ ইং) মুক্তি পেলো গুণী অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদ-এর ষষ্ঠ চলচ্চিত্র “ফাগুন হাওয়ায়” এর ট্রেইলার। সিনেমাটি মুক্তি পাবে আগামী ১৫ ফেব্রুয়ারি। চলচ্চিত্রটির শ্যুটিং কিছুদিন আগেই শেষ হয়েছে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও নুসরাত ইমরোজ তিশা। ছবিতে মফস্বলের একজন প্রতিবাদী যুবকের ভূমিকায় দেখা যাবে সিয়ামকে। দুই মিনিট নয় সেকেন্ডের ট্রেইলারে যে চরিত্রগুলো দেখানো হয়েছে আপাদমস্তক তাঁরা পঞ্চাশের দশকের আবহেই উপস্থিত হয়েছে। সিনেমার পাত্র-পাত্রী সিয়াম-তিশা’র গায়েও জড়ানো ছিলো পঞ্চাশের দশকের পোষাক। ১৯৫২ সালে ফিরে যাওয়া সিয়াম-  তিশার রসায়নও দেখা গেছে এখানে। দেখা যায়, থানার সামনে চেয়ার পেতে বসে আছেন পাকিস্তানি এক পুলিশ কর্মকর্তা। পাশেই ব্ল্যাকবোর্ডে লিখে উর্দু ভাষা শেখাচ্ছেন অভিনেতা ফারুক আহমেদ। এ সময় পাশের একটি গাছের ডালে বসে কোকিল ডাকছিলো। তখন পুলিশ কর্মকর্তা ফারুককে জিজ্ঞাসা করেন, ‘এ পাখি কি বাংলা বলছে?’ অনেকটা ভয়ে মাথা নাড়িয়ে ফারুক হ্যাঁ সূচক সম্মতি জানান। এরপর পুলিশ কর্মকর্তাটি ক্ষুব্ধ হয়ে ওই পাখিটিকে লক্ষ্য করে গুলি ছোড়েন।

ট্রেইলারে এমন অসাধারণ কিছু ফ্রেম চোখ জুড়িয়ে দেয়,

ট্রেইলার দেখে বোঝা গেছে, এই সিনেমার গল্প ১৯৫২ সাল আর ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ওই সময় বাংলাদেশের এক মফস্বল শহরের গল্প তুলে ধরা হয়েছে। একটি মফস্বলের ভাষা আন্দোলনের সময়কার মানুষের ভাবনা, আন্দোলন, চেতনাকে রূপক অর্থে তুলে ধরেছেন নির্মাতা তৌকির আহমেদ।

আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে সিনেমা হলেও মহান ভাষা আন্দোলন নিয়ে পূর্নাঙ্গ কোনো সিনেমা আজ পর্যন্ত হয়নি। আমাদের জাতিসত্ত্বার মূলে রয়েছে আমাদের মহান ভাষা আন্দোলন।  আমার মনে হয়, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ভাষা আন্দোলনের ক্ষেত্রে দলিল হিসেবে বিবেচিত হবে এই আসন্ন সিনেমাটি। ট্রেইলার দেখে যতটুকু মনে হয়েছে, এর সিনেমাটোগ্রাফি অবশ্যই অন্যতম প্রশংসার দাবীদার।
সিয়াম-তিশা ছাড়াও এ ছবিতে আরও অভিনয় করেছেন বলিউডের যশপাল শর্মা, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক আহমেদ, ফজলুর রহমান বাবু, সাজু খাদেম, রওনক হাসান, আজাদ সেতু, আবদুর রহিম, হাসান আহমেদসহ আরও অনেকে।

উল্লেখ্য, টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় আর ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। পরিবেশনায় আছে অভি কথাচিত্র।
নির্মাতা তৌকির আহমেদ তাঁর নির্মাণে কখনো দর্শকদের আশাহত করেননি এবং তাঁর আসন্ন সিনেমাতেও যে করবেন না তার প্রামাণ বোধহয় আমরা ট্রেইলারেই পেয়ে গেছি। এবার শুধু বড়পর্দায় তাঁর নির্মাণশিল্প দেখার অপেক্ষায়।