অব্যক্ত অনুভূতি সমূহ অবিস্মরণীয়।
একজন পেশাদার নির্দেশকের পক্ষে যে কারো চিন্তায় নিছকই একটি দৃশ্য ধারণ করা খুব ভালো ভাবে সম্ভব, কিন্তু একজন শিল্পীর পক্ষে অসম্ভব।
যদি তুমি সব সময় মানের পেছনে দৌড়াতে থাকো, তবে যা ঘটছে তা থেকে তুমি বঞ্চিত হবে।
শক্তিমত্তা অপেক্ষা দুর্বলতা মহৎ। যখন একজন মানুষ ভূমিষ্ঠ হয় সে থাকে দুর্বল এবং সাবলীল, যখন সে মৃত্যুবরণ করে সে হয় কঠিনতর এবং সংবেদনশীল। যখন একটি গাছ বাড়তে থাকে সে থাকে কোমল ও নমনীয় কিন্তু যখন সে শুকোয়, কঠিনতর হয় সে মৃত্যুবরণ করে। কঠোরতা এবং শক্তিমত্তা মৃত্যুর সহচর। আর নমনীয়তা ও দুর্বলতা সজীবতার প্রতীক। যা কিছু কঠিনতর তা
পরাজিত।
সাময়িকের নীরবতা ভালো। কেবল শব্দ কখনোই একজন মানুষের অনুভূতির বাহক হতে পারে না।
শিল্প নিষ্প্রয়োজন হবে যদি পৃথিবী হয় নিখুঁত।
আমি কোথায়, যখন আমার অস্তিত্ব বাস্তব এবং কল্পনায় থাকে না।
শব্দ কিংবা বর্ণনা দিয়ে অসীমের ধারনা প্রকাশ করা অসম্ভব কিন্তু শিল্প দ্বারা সম্ভব। শুধু মাত্র পরম বিশ্বাস এবং সৃজনশীলতা দিয়েই অসীমকে অর্জন করা সম্ভব।
একটি বই হাজারটি ভিন্ন বইয়ে পরিণত হয় যখন হাজার রকম মানুষ পড়ে।
মহাজাগতিক বিশ্বের সাথে পরিচয় করিয়ে দেয়াই সিনেমার অর্থ।
আমার কাছে আকর্ষণীয় চরিত্র তারাই যারা বাহ্যিক ভাবে স্থির কিন্তু অন্তর্গত ভাবে গভীর অগ্রাহ্য আর গভীর প্রণয়ের।
স্টকার চলচ্চিত্রটির শুরুর অংশ স্থির ও নিস্তেজ করার প্রয়োজন ছিলো, যেন ভুল হলে ঘুরতে থাকা মানুষগুলো চলচ্চিত্রটির মূল ঘটনা শুরু হওয়ার আগেই হলে ফিরে আসতে পারে।
অসৎ শিল্পী জন্মান্ধ চিত্রশিল্পীর সমান।
শিল্প অবশ্যই বুদ্ধিদীপ্ত। কিন্তু আমার কাছে সকল শিল্প, সিনেমা আরো যা কিছু আছে সবই হৃদয়ের আবেগপ্রবণ ক্রিয়া মাত্র।
আমরা লক্ষ করতে ভুলে গেছি যে আমরা ছাঁচের উপরে কাজ করছি।
আমি শুধুমাত্র দুজন মানুষের কাছে আকর্ষণীয় একজন হচ্ছেন ব্রিসন আরেকজন বার্গম্যান।
অবশ্যই জীবনের কোন গন্তব্য নেই যদি থাকতো মানুষ স্বাধীন হতো না।
যদি তুমি একটি শটের স্বাভাবিক সময়কে দীর্ঘায়িত করো তবে কেউ বিরক্ত হতে পারে, যদি আরো দীর্ঘায়িত করো তবে কারো আকর্ষণ জাগবে, যদি তুমি আরো দীর্ঘায়িত করো তবে তা এক নতুন দিগন্ত এবং অস্বাভাবিক প্রবল মনোযোগের উন্মোচন ঘটাবে।
শিল্প জন্ম গ্রহণ করে এক অসুস্থ পরিকল্পিত পৃথিবীতে।
মহাজাগতিক এই শব্দ অসম্ভব সুন্দর, যদি আমরা ঠিক করে শুনতে পারি তোঁ সিনেমায় সঙ্গীতের প্রয়োজন হবে না।
কবিতার জন্ম হয় শৈশবের মৃত্যুতে।
শিল্প তখনই বাস্তবিক হয় যখন তা নৈতিকতার জন্য যুদ্ধ করে। বাস্তবতা সত্যের জন্য যুদ্ধ করে আর সত্য সবসময় সুন্দর। এখানে নান্দনিকতা নৈতিকতার সমানুপাতিক।
কাউকে এমন কষ্ট দিও না যা তুমি নিজে সহ্য করতে পারো না।
সকল গদ্য পর্দায় রূপান্তরিত হয় না।
যারা নিঃসঙ্গতায় বিরক্ত হন তারা বিপদে পরতে পারেন বলে মনে হয়।