ক্যান্সার নয় লিপোমা

মানব জীবনচক্রের একটি অদ্ভুত সময়কাল হলো মধ্যবয়স। চল্লিশ থেকেই মূলত এই সময়কাল শুরু হয়। এই বয়সে মানব শরীর নানাবিধ সমস্যার মুখোমুখি হয়। আজ এমনই একটি অসুখ নিয়ে আলোচনা করবো যা বর্তমানে বহুল প্রচলিত। আমরা জানি ক্যান্সার একটি ভয়াবহ অসুখ। দেহের কোনো অংশে ব্যাথা বা মাংসপেশি ফোলা দেখলেই ভেবে বসি ক্যান্সার। কিন্তু পৃথিবীতে এমন অনেক অসুখ আছে যার ভয়াবহতা খুব বেশি না। যেমন লিপোমা।

লিপোমা হলো একটি গোলাকার বা ডিম্বাকৃতির টিস্যুর পিণ্ড। যা ত্বকের ঠিক নীচে বৃদ্ধি পায়। এটি চর্বি দিয়ে তৈরি। এটি স্পর্শ করলে সহজেই চলে যায় এবং সাধারণত ব্যথা হয় না। লিপোমাস শরীরের যে কোনো জায়গায় উপস্থিত হতে পারে তবে এগুলি পিঠ, ঘাড়, বাহু, কাঁধ, পেট এবং উরুতে সবচেয়ে বেশি দেখা যায়।

লিপোমাস একটি সৌম্য নরম টিস্যু টিউমার। তারা ধীরে ধীরে বৃদ্ধি পায়। তবে এরা ক্যান্সার নয়। বা এর ফলে ক্যান্সার হয় না। মূলত লিপোমা ৪০ থেকে ৬০ বছর অর্থাৎ মধ্যবয়স্কদের দেহে দেখা যায়। তবে এটি যেকোনো বয়সের মানুষের দেহে বা জন্মসূত্রেও প্রকাশ পেতে পারে। লিপোমা সকল লিঙ্গের মানুষের মধ্যে বিকশিত হতে পারে। তবে নারীদের দেহে লিপোমা বেশি দেখা যায়।

বেশিরভাগ লিপোমাসের চিকিত্সার প্রয়োজন হয় না। যদি দেহের কোনো অংশে লিপোমা হয় এবং ব্যাথা হয় তবে এটি চিকিৎসক দ্বারা অপসারণ করা হয়।

লাইপোমার লক্ষণঃ
লিপোমাস সাধারণত বেদনাদায়ক হয় না, তবে তারা অস্বস্তিকর হতে পারে যদি তারা একটি স্নায়ুর বিরুদ্ধে চাপ দেয় বা জয়েন্টের কাছাকাছি বিকাশ করে। অনেক লোক যাদের লিপোমা আছে তারা কোনো উপসর্গ লক্ষ্য করেন না।

লিপোমা সাধারণত:
এনক্যাপসুলেটেড: তারা তাদের চারপাশের টিস্যুতে ছড়িয়ে পড়ে না।

ব্যথাহীন: সাধারণত এটি ব্যথাহীন তবে কিছু লিপোমা তাদের অবস্থান, আকার এবং রক্তনালী উপস্থিত থাকলে তার উপর নির্ভর করে ব্যথা এবং অস্বস্তি সৃষ্টি করে।
গোলাকার বা ডিম্বাকৃতি: রাবারি টিস্যুর চর্বিযুক্ত পিণ্ডগুলি সাধারণত প্রতিসম হয়।

চলনযোগ্য: তারা ত্বকের পৃষ্ঠের ঠিক নীচে বসে এবং যখন তাদের স্পর্শ করা হয় তখন নড়াচড়া করে।

আকৃতিঃ ব্যাস 2 ইঞ্চির চেয়ে ছোট। কিছু ক্ষেত্রে, লিপোমাস 6 ইঞ্চি চওড়া থেকে বড় হতে পারে।

লিপোমাস বৃদ্ধি পায়ঃ
লিপোমাস শরীরের যে কোনো জায়গায় বিকাশ করতে পারে। তবে লিপোমাস পেশী, অভ্যন্তরীণ অঙ্গ বা মস্তিষ্কে বৃদ্ধি পায়। লিপোমায় আক্রান্ত বেশিরভাগ লোকেরই কেবল একটি থাকে, যদিও একাধিক লিপোমা বাড়তে পারে। বেশিরভাগ লিপোমাগুলি ত্বকের নীচে বিকশিত হয়:

বাহু বা পা।
পেছনে.
ঘাড়।
কাঁধ.
ট্রাঙ্ক (বুক এবং ধড়)।
কপাল।

লিপোমার কারণঃ
এখনব্দি বিজ্ঞান আবিষ্কার করতে পারে নি লিপোমা নামক এই টিস্যুপিণ্ডের বিকাশ এবং বৃদ্ধির কারণ কি। তবে এটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত। পরিবারের কারোর থাকলে লিপোমা হওয়ার সম্ভাবনা বেশি।

একাধিক লিপোমা থাকার শর্তঃ
কিছু অবস্থার কারণে শরীরে একাধিক লিপোমা তৈরি হয়।

ডার্কাম ডিজিজ: এই বিরল ব্যাধির কারণে বেদনাদায়ক লিপোমাস বাড়তে পারে, প্রায়শই বাহু, পা এবং ট্রাঙ্কে। একে এডিপোসিস ডলোরোসা বা অ্যান্ডার্স সিন্ড্রোমও বলা হয়।

গার্ডনার সিনড্রোম: ফ্যামিলিয়াল অ্যাডেনোমেটাস পলিপোসিস (এফএপি) নামে একটি ব্যাধির একটি রূপ, গার্ডনার সিন্ড্রোম লিপোমাস এবং বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে।

বংশগত মাল্টিপল লিপোমাটোসিস: ফ্যামিলিয়াল মাল্টিপল লিপোমাটোসিসও বলা হয়, এই ব্যাধিটি উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়।

ম্যাডেলুং ডিজিজ: এই অবস্থাটি প্রায়শই এমন পুরুষদের মধ্যে ঘটে যারা অত্যধিক অ্যালকোহল পান করে। মাল্টিপল সিমেট্রিক লাইপোমাটোসিসও বলা হয়, ম্যাডেলুং রোগের কারণে ঘাড় এবং কাঁধের চারপাশে লিপোমাস বৃদ্ধি পায়।

লিপোমার প্রকারভেদঃ
সমস্ত লিপোমা চর্বি দিয়ে তৈরি। কিছু লিপোমাতে রক্তনালী বা অন্যান্য টিস্যুও থাকে। বিভিন্ন ধরণের লিপোমা রয়েছে, যার মধ্যে রয়েছে:

অ্যাঞ্জিওলিপোমা: এই ধরনের চর্বি এবং রক্তনালী রয়েছে। অ্যাঞ্জিওলিপোমাস প্রায়ই বেদনাদায়ক হয়।
কনভেনশনাল: সবচেয়ে সাধারণ প্রকার, একটি প্রচলিত লিপোমাতে সাদা ফ্যাট কোষ থাকে। সাদা ফ্যাট কোষ শক্তি সঞ্চয় করে।
ফাইব্রোলিপোমা: চর্বি এবং তন্তুযুক্ত টিস্যু এই ধরণের লিপোমা তৈরি করে।
হাইবারনোমা: এই ধরনের লিপোমাতে বাদামী চর্বি থাকে। বেশিরভাগ অন্যান্য লিপোমাতে সাদা চর্বি থাকে। বাদামী চর্বি কোষ তাপ উৎপন্ন করে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
মাইলোলিপোমা: এই লিপোমাগুলিতে চর্বি এবং টিস্যু থাকে যা রক্তের কোষ তৈরি করে।
স্পিন্ডল সেল: এই লিপোমাসের চর্বি কোষগুলি প্রশস্ত হওয়ার চেয়ে দীর্ঘ।
প্লিওমরফিক: এই লিপোমাগুলিতে বিভিন্ন আকার এবং আকৃতির চর্বি কোষ থাকে।

সাধারণত শারীরিক পরীক্ষার সময় লিপোমা নির্ণয় করা হয়। লিপোমা স্পর্শ করলে যদি এটি বেদনাদায়ক বা কোমল হয়ে থাকে তবে লিপোমা ক্যান্সার নয় তা নিশ্চিত করার জন্য বায়োপসি প্রয়োজন হতে পারে। এই প্রক্রিয়া চলাকালীন, চিকিৎসক লিপোমার একটি নমুনা অপসারণ করে এবং এটি পরীক্ষার জন্য একটি ল্যাবে পাঠায়।

অনেক সময় এগুলোকে সিস্ট বলে ভুল হতে পারে। এই পিণ্ডটির একটি পরিষ্কার ছবি দেখতে, চিকিৎসক একটি ইমেজিং পরীক্ষার অর্ডার দিতে পারে যেমন একটি আল্ট্রাসাউন্ড, ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI) স্ক্যান, বা কম্পিউটেড টমোগ্রাফি (CT) স্ক্যান৷ এই ইমেজিং অধ্যয়নগুলি চিকিৎসককে নির্ধারণ করতে সাহায্য করে যে এটি একটি সিস্ট বনাম লিপোমা কিনা। এটি লিপোমার অবস্থান সনাক্ত করতেও সাহায্য করতে পারে এবং এটি কতটা গভীর রক্তনালী রয়েছে এবং এটি স্নায়ু বা অন্যান্য টিস্যুতে চাপ দিচ্ছে কিনা।

লিপোমাস খুব কমই প্রাণঘাতী হয়ে থাকে, এবং সাধারণ সাবকুটেনিয়াস লাইপোমাস একটি গুরুতর অবস্থা নয়। অভ্যন্তরীণ অঙ্গে ক্রমবর্ধমান লিপোমাস আরও বিপজ্জনক হতে পারে। উদাহরণস্বরূপ, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের লিপোমাস রক্তপাত, আলসার এবং বেদনাদায়ক বাধা সৃষ্টি করতে পারে (তথাকথিত “স্থান অনুসারে ম্যালিগন্যান্ট”, হিস্টোলজিক্যালভাবে সৌম্য বৃদ্ধি হওয়া সত্ত্বেও)। লাইপোসারকোমায় লিপোমাসের ম্যালিগন্যান্ট রূপান্তর খুবই বিরল, এবং বেশিরভাগ লাইপোসারকোমা পূর্ব-বিদ্যমান সৌম্য ক্ষত থেকে তৈরি হয় না। হাড় এবং কিডনি লাইপোমাসের জন্য ম্যালিগন্যান্ট রূপান্তরের কয়েকটি ক্ষেত্রে বর্ণনা করা হয়েছে, তবে এটা সম্ভব যে এই কয়েকটি রিপোর্ট করা কেসগুলি ভালভাবে আলাদা করা লাইপোসারকোমা ছিল যেখানে টিউমারটি প্রথম পরীক্ষা করার সময় সূক্ষ্ম ম্যালিগন্যান্ট বৈশিষ্ট্যগুলি মিস করা হয়েছিল। গভীর লাইপোমাগুলির উপরিভাগের লিপোমাগুলির তুলনায় পুনরাবৃত্ত হওয়ার প্রবণতা বেশি থাকে কারণ গভীর লিপোমাগুলি সম্পূর্ণ অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা সবসময় সম্ভব হয় না।

একাধিক লিপোমাসের উপস্থিতি, লিপোমাটোসিস, পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। কিছু উপরিভাগের লিপোমা গভীর ফ্যাসিয়া পর্যন্ত প্রসারিত হতে পারে এবং ছেদনকে জটিল করে তুলতে পারে। লিপোসারকোমা লিপোমাসের ১% পাওয়া যায় এবং নীচের প্রান্ত, কাঁধ এবং রেট্রোপেরিটোনিয়াল অঞ্চলের ক্ষতগুলিতে হওয়ার সম্ভাবনা বেশি। লিপোসারকোমার অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে বড় আকারের (>৫ সেমি), ক্যালসিফিকেশন, দ্রুত বৃদ্ধি, এবং/অথবা কাছাকাছি কাঠামো বা ফ্যাসিয়ার মাধ্যমে পেশী টিস্যুতে আক্রমণ।
বেশিরভাগ লিপোমাসের চিকিত্সার প্রয়োজন হয় না। যদি একটি লিপোমা বেদনাদায়ক হয়ে থাকে তবে অস্ত্রোপচার করে এটি অপসারণ করা যায়। লিপোমা অপসারণ পদ্ধতি নিরাপদ এবং কার্যকর।